প্রিয় সুধীজন,


আর্থ-সামাজিক উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বর্তমান বিশ্বে একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে স্বীকৃত। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে একটি যথাযথ ও বাস্তবসম্মত নীতিমালা এবং এর কার্যকর বাস্তুবায়ন শুধুমাত্র অর্থনৈতিক বৈচিত্রায়ণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতেই নয়, বরং সামগ্রিকভাবে সুশাসন প্রতিষ্ঠায় অবদান রাখতে পারে। এ বাস্তবতাকে সামনে রেখে বরিশাল জেলার উন্নয়ন কর্মকাণ্ডে সরকারি, বেসরকারি ও এনজিও কার্যক্রমের mgš^q সাধন প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির ব্যবহার এ প্রক্রিয়াকে আরো গতিশীল করবে বলেই আমার বিশ্বাস। এলক্ষে www.ngobarisal.org এই ওয়েবপোর্টালের শুভ সূচনা ঘটতে যাচ্ছে।
ভৌগোলিক ও সাংস্কৃতিক দিক থেকে বরিশাল জেলার যে ঐতিহ্য রয়েছে, এ পোর্টালের মাধ্যমে অনায়াসেই তার প্রতি উন্নয়ন সহযোগীদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশাল জেলার উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) সমূহের সার্বিক কর্মকাণ্ড- এ ওয়েবপোর্টালের মাধ্যমে সমগ্র বাংলাদেশ তথা বিশ্ব দরবারে তুলে ধরা সম্ভব হবে। জেলার বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহকে আরো কর্মোদ্যমী ও দায়িত্ববান করে তুলতেও এই পোর্টালটি কার্যকর ভূমিকা রাখবে বলে আমি মনে করি।
সর্বোপরি বলা যায়, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে রূপকল্প ২০২১ বাস্তবায়নে এনজিও বিষয়ক ওয়েবপোর্টাল একটি সময়োচিত ও বাস্তবসম্মত পদক্ষেপ। এ পোর্টালটিকে আরো সমৃদ্ধ ও কার্যকর করার লক্ষে যে কোন পরামর্শ, মন্তব্য ও তথ্যসহায়তা সাদরে গ্রহণ করা হবে। বরিশাল জেলার সামগ্রিক উন্নয়নে এবং জনগণের আশা আকাঙ্খা প্রতিফলনে জেলা এনজিও বিষয়ক এ ওয়েবপোর্টালটি অগ্রগামী ভূমিকা রাখবে-এ আশাবাদ ব্যক্ত করছি।
শুভেচ্ছানেত্ম,
                                               
    ড. গাজী মোঃ সাইফুজ্জামান
    জেলা প্রশাসক
    বরিশাল